জঙ্গিবিরোধী অভিযানে আনসার আল ইসলাম-এর ছয় জঙ্গি গ্রেফতার – Daily Bhorer Potrika

জঙ্গিবিরোধী অভিযানে আনসার আল ইসলাম-এর ছয় জঙ্গি গ্রেফতার

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: জানুয়ারি ৩১, ২০২১

গতগতকাল শুক্রবার রাতে পাবনা জেলার বিভিন্ন এলাকায় পৃথক দুইটি অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ছয় জন জঙ্গি সদস্যদের গ্রেফতার করেন র‍্যাব-২ এর দুইটি অনুসন্ধানী দল। শনিবার বিকেলে একটি সংবাদ সম্মেলনে র‍্যাব-২ এর কোম্পানি কমান্ডার মোহাম্মদ মহিউদ্দিন ফারুকী জাগোবাংলা২৪-কে এসব তথ্য জানান।

উক্ত সংবাদ সম্মেলনে মহিউদ্দিন ফারুকী জানান, বিগত নভেম্বর ও জানুয়ারিতে পৃথক অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আত্মঘাতী দলের চার সদস্যকে আটক করে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। গ্রেফতারকৃতদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে র‍্যাব শুক্রবার রাতে ও শনিবার ভোরে পাবনার চরঘোষপুর ও নিউমার্কেট এলাকায় অভিযান চালিয়ে বাকি সদস্যদের গ্রেফতার করেছে। উক্ত অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ছয় জন জঙ্গি-কে গ্রেফতার করে র‍্যাব-২ এর দুইটি অনুসন্ধানী দল।
গ্রেফতারকৃতরা হলো- সাকিব আল ইমতিহান, আব্দুল ফাতেহ, গিয়াস উদ্দিন, নাজমুস সাদাত ফাহিম, মিনহাজুর রহমান ও হাবিব উল্ল্যাহ। তাদের কাছ থেকে জব্দ করা হয়েছে ৪৪টি উগ্রবাদী বই, ব্লগারদের হত্যার উদ্দেশ্যে তৈরি করা তালিকা বা হিট লিস্ট, জঙ্গি প্রশিক্ষণের ট্রেনিং ম্যানুয়েল ও বিভিন্ন ধরনের উস্কানিমূলক লিফলেট।

মহিউদ্দিন ফারুকী বলেন, বাংলাদেশে ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করাই মূল উদ্দেশ্য আনসার আল ইসলামের। তাদের এই উদ্দেশ্য বাস্তবায়ন করার লক্ষ্যে টার্গেট কিলিং সহ নানা ধরনের জঙ্গি তৎপরতা চালিয়ে থাকে। যাদের কর্মকাণ্ড তাদের মতের বিরুদ্ধে যায়, তাদেরকেই তারা মূলত টার্গেট করে, এবং হত্যার পরিকল্পনা করে। বিশেষ করে মুক্ত চিন্তার লেখক, ব্লগার ও প্রকাশক-রাই হলো তাদের মূল টার্গেট। হত্যার উদ্দেশ্যে তারা আগ্নেয়াস্ত্রের পরিবর্তে চাপাতি ব্যবহার করে থাকে। জঙ্গি তৎপরতা, প্রশিক্ষণ ও করনীয় সম্পর্কে তারা Protective Apps, Protective Text, Protective Browser এর মাধ্যমে যোগাযোগ করে।

মহিউদ্দিন ফারুকী জানান, গ্রেফতারকৃত জঙ্গিদের কাছ থেকে ৮৩ জন ব্লগারের নাম সম্বলিত একটি হিটলিস্ট জব্দ করেন র‍্যাব-২ এর একটি চৌকস অনুসন্ধানী দল। জব্দকৃত এই হিটলিস্টে রয়েছে মূলত বাংলাদেশ ও প্রবাসে থাকা বিভিন্ন ব্লগারদের নাম, তাছাড়া রয়েছে বিভিন্ন সাংবাদিক, লেখক ও প্রকাশকদের নাম। তালিকায় থাকা ৮৩ জনের মধ্যে উল্লেখযোগ্য হলেনঃ ডঃ মোঃ জাফর ইকবাল, অমি রহমান পিয়াল, আরিফ জেবতিক, ইমরান এইচ সরকার, সুব্রত শুভ, আরিফুর রহমান, সোহাগ শংকরী, আব্দুল গাফফার চৌধুরী, খায়রুল্লা খন্দকার, দাউদ হায়দার, টনি এন্ড্রু গোমেজ, তসলিমা নাসরিন, আসিফ মহিউদ্দিন, জয় বিশ্বাস, তানজিলা তাজ রিসা, দাঁড়িপাল্লা ধমাধম, আশিস চ্যাটার্জি, এমডি সাইফুর রহমান, আসমা জেরিন, রাসেল পারভেজ, ওমর ফারুক লুক্স, অরুনাংশু চক্রবর্তী, সৈকত চৌধুরী, আউটসাইডার, চিন্ময় দেবনাথ, অনিরুদ্ধ কর্মকার, প্রণব আচার্য, ভেরোনিকা গোমেজ, অনন্য আজাদ, আসাদ নূর, তুরিন আফরোজ, পারভেজ আলম, সোজাকোথা, মনির হাসান, শাহেদ আলম, প্রমুখ।

মহিউদ্দিন ফারুকী আরও জানান, অভিযানের সময় তাদের বেশ কয়েকজন সদস্য ও সহযোগী পালিয়ে যেতে সক্ষম হয়েছে। এবং তাদেরকে গ্রেফতার করতে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। তাদের সকলকে আইনের আওতায় আনার পর এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে।