এইথিইয়েস্ট নোট -এর লেখকদের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে ধর্ম অবমাননার মামলা – Daily Bhorer Potrika

এইথিইয়েস্ট নোট -এর লেখকদের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে ধর্ম অবমাননার মামলা

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: ফেব্রুয়ারি ১৭, ২০২০

গত ১৬ই ফেব্রুয়ারী ঢাকার সাইবার ট্রাইব্যুনালে ৬২ জন ব্যাক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি ধর্ম অবমাননার মামলা দায়ের করা হয়। ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর ২৮ ধারায় এই মামলা দায়ের করা হয়। মামলার নাম্বার ৬০/২০২০।

আদালত সূত্রে জানা যায় মামলার বাদী হৃদয় কাজী “এইথিইয়েস্ট নোট” নামক একটি ইসলাম বিদ্বেষী ম্যগাজিনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর ২৮ ধারাতে ধর্ম অবমাননার মামলা দাখিল করেন। এই মামলায় ম্যাগাজিনটির সম্পাদক এস এম মামুন তালুকদারকে এই মামলার মূল আসামী দেখানো হয়। উল্লেখ্য এই সম্পাদকের বিরুদ্ধে অনেক আগের থেকেই ধর্ম অবমাননার অভিযোগ রয়েছে এবং এই ম্যাগাজনের মাধ্যমে তিনি অনেক দিন ধরেই আল্লাহ, নবী মোহাম্মদ (সাঃ) সহ সমগ্র মুসলিম বিশ্বের বিরুদ্ধে কটূক্তি করেছেন বলে জানা যায়।

খোঁজ নিয়ে জানা যায়, মামলার বাদী হৃদয় কাজী হেফাজত ইসলামের একজন সক্রিয় কর্মী। মামলা দায়ের-এর দিন রবিবার এই মামলাকে ঘিরে আদালতে তীব্র উত্তেজনা দেখা যায় এবং হেফাজতের শত শত কর্মীরা আদালত প্রাঙ্গন ঘিরে রাখে। মামলা দায়েরের পর তারা নারায়ে তাকবীর আল্লাহু আকবর বলে স্লোগান দিতে দিতে দিতে গুলিস্তান জিরো পয়েন্টের দিকে অগ্রসর হয়। এই সময় এই  মিছিল থেকে কিছু রিকশা ও গাড়ি ভাংচুর করা হয়।

আরো জানা যায় যে এই উক্ত ম্যাগাজিনটি দীর্ঘদিন ধরেই বাংলাদেশের শান্তি প্রিয় ইসলামী জনতার আবেগের বিরুদ্ধে অত্যন্ত কদর্য ভাষায় ইসলামকে আক্রমণ করে লেখালেখি চালিয়ে আসছে। এই মামলাতে সর্বমোট ৬২ জন ব্যাক্তিকে আসামী করা হয় যারা হচ্ছেন মূল আসামী এই ম্যাগাজিনের সম্পাদক এস এম মামুন তালুকদার। বাকিরা হলেন – মোহাম্মদ আশরাফুল ইসলাম, খায়রুল্লা খন্দকার, কমল চন্দ্র দাস, এমডি উমায়েদ হোসেন, কে এম মাহফুজুর রহমান, আমিনুক হক, কাজী অওাহিদুজ্জামান, এমডি জিল্লুর রহমান, তানজিলা তাজ রিসা, জোবায়ের হোসেন, কাজী মোশাররফ হোসেন, সুজন চন্দ্র দেব, আশেফ আবরার টিটো, চিন্ময় দেবনাথ, এমডি রাশেদুল আলম, এমডি আনিসুজ্জামান, মিফতাহুর রহমান, এমডি সাব্বির হোসেন, এমডি এনামুল হক, এমডি আসাদ উজ্জামান খান, মোঃ ডলার বিশ্বাস, প্রশান্ত বাড়ই, ইমরুল কায়েস, শাহনাজ ফেরদৌসি, আদনান সাকিব, মোহাইমিইনুল বিশ্বাস পারভেজ, শ্রাবণী শিকদার, এমডি তোফায়েল হোসেন, মোহাম্মদ ওমর সানি, আব্দুল্লাল আল মুরসালিন, রুমানা আফরোজ রাখি, জয়শ্রী পুরকায়স্থ, রাজীব আহমেদ চৌধুরী, আহসানুল কবির, ফারজানা ইসলাম, শেখ রিপন, নিলুফার হক, আনিকা হক মল্লিক, এমডি ওমর ফারুক, অনুপ চক্রবর্তী, অরুনাংশু চক্রবর্তী, রাজীব কুমার সাহা, এমডি মাহাদি হাসান, মনিরুজ্জামান, ইসরাত রশিদ, আবুল হাসনাত, সৈয়দ সানভী অনিক হোসেন, আব্দুল জলিল, সাইফুল ইসলাম, সৈয়দ সামুন আলি, সৈয়দ ইশতিয়াক হোসেন শাওন, এমডি রেজাউল ইসলাম, আবু হানিফ, হাফিজুর রহমান, আব্দুল্লাহ বাকি, মোহাম্মদ তারেকুল ইসলাম, তানভীর আহমেদ, মোহাম্মদ আব্দুর রহমান, ভেরোনিকা গোমেজ, বর্ণালি চক্রবর্তী।

এই ব্যাপারে বাদী হৃদয় কাজীর সাথে কথা যোগাযোগ করা হলে তিনি বলেন, “এই এইথিইয়েস্ট নোট ম্যাগাজিনটি হলো ইসলামের শত্রু। এই ম্যাগাজিনের লেখকেরা প্রতিদিন ইসলামকে নানাভাবে অপমান ও অপদস্ত করে যায় তাই আমি তাদের বিরুদ্ধে মামলা করতে বাধ্য হয়েছি। আল্লাহর জমিনে কোনো নাস্তিকের বাচ্চার ঠাঁই হবে না, ইনশাল্লাহ।”

এই ব্যাপারে মূল আসামীদের কারো সাথে যোগাযোগ করা সম্ভব হয়ে উঠেনি। এদিকে এই ঘটনার রেশ ধরে গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ছিলো অত্যন্ত সরব। সেখানে নানাবিধ মিসগ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

এই ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সাথে যোগাযোগ করা হলে তাঁরা এই ব্যাপারে কোনো রকমের মন্তব্য করা হবে না বলে আমাদের প্রতিবেদককে জানান।