২০১৯-২০ অর্থবছরে এমিরেটসের মুনাফা ২৮৮ মিলিয়ন ডলার – Daily Bhorer Potrika

২০১৯-২০ অর্থবছরে এমিরেটসের মুনাফা ২৮৮ মিলিয়ন ডলার

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: মে ১০, ২০২০

২০১৯-২০ অর্থবছরে এমিরেটস এয়ারলাইন ২৮৮ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে, যা আগের বছরের চেয়ে ২১ শতাংশ বেশি। অন্যদিকে এমিরেটস এয়ারলাইন, ডানাটা ও তাদের সাবসিডিয়ারিগুলোর সমন্বয়ে গঠিত এমিরেটস গ্রুপের অর্জিত মুনাফা গত বছরের তুলনায় ২৮ শতাংশ হ্রাস পেয়ে ৪৫৬ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

রবিবার দুবাইয়ে এমিরেটস গ্রুপের ২০১৯-২০ আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয় যে গ্রুপটি এই নিয়ে উপুর্যপরি ৩২ বছর মুনাফা অর্জনে করেছে। গ্রুপের রাজস্ব আয় ৫ শতাংশ কমেছে, যার কারণ হিসেবে প্রথম কোয়ার্টারে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে বন্ধ থাকা এবং চতুর্থ কোয়ার্টারে করোনা মহামারির ফলে উড্ডয়ন ও ভ্রমণের ওপর নিষেধাজ্ঞাকে উল্লেখ করা হয়েছে। বছরের শেষে গ্রুপের রাজস্ব আয় ছিল ২৮.৩ বিলিয়ন মার্কিন ডলার।

এমিরেটস এয়ারলাইন ও গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাইদ আল মাকতুম বলেন, ২০১৯-২০ সালের প্রথম ১১ মাস আমরা লক্ষ্য অনুযায়ীই এগোচ্ছিলাম, কিন্তু করোনার বৈশ্বিক মহামারীর কারণে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে আন্তর্জাতিক ভ্রমণে নিন্মগতি পরিলক্ষিত হতে শুরু করে।

কোভিড-১৯ কোম্পানির ২০২০-২১ আর্থিক ফলাফলে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলবে বলে তিনি মনে করেন। তিনি ভবিষৎবাণী করে বলেন ‘আমরা ধারণা করছি- ভ্রমণ চাহিদা মোটামুটি স্বাভাবিক হতে কমপক্ষে ১৮ মাস সময় লাগবে।’

গত বছরের তুলনায় মুনাফা বৃদ্ধি পেলেও এমিরেটস এয়ারলাইনের যাত্রী ও কার্গো ক্যাপাসিটি কমেছে ৮ শতাংশ। এর মুলেও রয়েছে দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরের রানওয়ে সাময়িকভাবে বন্ধ থাকা এবং চলতি বছরের মার্চ মাসে ইউএস সরকারের যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ। এয়ারলাইনের রাজস্ব আয় আগের বছরের তুলনায় ৬ শতাংশ হ্রাস পেয়ে ২৫.১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। এছাড়া বিশ্বের বিভিন্ন মার্কেটে অন্যান্য মুদ্রার তুলনায় মার্কিন ডলারের তেজিভাবের কারণে এয়ারলাইনের ক্ষতি হয়েছে ২৬২ মার্কিন ডলার।