গ্র্যামির রানি আইলিশ – Daily Bhorer Potrika

গ্র্যামির রানি আইলিশ

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: জানুয়ারি ২৮, ২০২০

বিশ্ব সংগীতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার গ্র্যামি অ্যাওয়ার্ডস। সঙ্গীতের ‘অস্কার’ বলা হয় যাকে। এই অ্যাওয়ার্ডের ৬২তম আসর বসেছিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে লস অ্যাঞ্জেলেসের স্ট্যাপলস সেন্টারে। বাংলাদেশ সময় সোমবার সকালে শুরু হয় গ্র্যামি অ্যাওয়ার্ডসের এবারের আসর। এতে ৮৪টি বিভাগে দেওয়া হয় পুরস্কার। অনুষ্ঠানটি সঞ্চালনা করছেন আমেরিকান গায়িকা অ্যালিসিয়া কিস।

বিলি আইলিশের রেকর্ড

মার্কিন ইলেক্ট্রোপপ গায়িকা ও গীতিকার বিলি আইলিশের জয়জয়কার গ্র্যামির এবারের আসরে। ১৮ বছর বয়সী আইলিশ প্রথমবারের মতো গ্র্যামির আসরে মনোনয়ন পায়। আর প্রথমবারের সবাইকে তাক লাাগিয়ে দেন তিনি। এই মার্কিন গায়িকা শীর্ষ ৫ ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন। বর্ষসেরা অ্যালবাম, বর্ষসেরা গান, বর্ষসেরা রেকর্ডলেবেল ও সেরা নবাগত শিল্পীর পুরস্কার পেয়েছেন বিলি আইলিশ। পুরস্কার হাতে তিনি বলেন, ‘অপ্রস্তুত একটি অবস্থায় এসে দাঁড়ালাম। এখানে শুধুমাত্র অনুষ্ঠানটি উপভোগ করতে আসি। কিন্তু পুরস্কার হাতে নিয়ে এভাবে কথা বলতে হবে এটি ভাবিনি। কিন্তু হয়ে গেলো। তবে এই পুরস্কারের যোগ্য আমার চেয়ে বেশি আরিয়ানা গ্র্যান্ডি।’ আইলিশ হচ্ছেন সবচেয়ে কম বয়সী একক গায়িকা, যিনি বর্ষসেরা অ্যালবামের পুরস্কার জিতেছেন। এর আগে এই রেকর্ডটি ছিল টেলর সুইফটের দখলে। তিনি ২০ বছর বয়সে পুরস্কারটি পেয়েছিলেন। এছাড়া সবচেয়ে কম বয়সে কোনো গায়িকা একসঙ্গে ৫টি গ্র্যামি অর্জন করতে পারেননি। সেই হিসেবেও আরেকটি ইতিহাস গড়েছেন মার্কিন গায়িকা বিলি আইলিশ।

একক পপ সেরা লিজ্জো

এবার গ্র্যামি অ্যাওয়ার্ডের পুরস্কার উঠে মূলত ব্যাতিক্রমি শিল্পীদের হাতে। আগে থেকে ধারণায় যারা ছিলেন তাদের অনেকেই হতাশ হয়ে ফিরেছেন গতকাল গ্র্যামি মঞ্চ থেকে। মার্কিন সঙ্গীত তারকা লিজ্জোর হাতে উঠে বর্ষসেরা একক পপ শিল্পীর পুরস্কার। একই বিভাগে দ্বৈত বা দলগত পারফরম্যান্সের গ্রামোফোন হাতে উঠেছে ‘ওল্ড টাউন রোড’ গানের দলের। এই বিভাগেই মনোনয়ন পেয়েছিল জোনাস ব্রাদার্স। লিজ্জো বলেন, ‘এটি অবশ্যই অনেক আনন্দের একটি বিষয়। এমনকি আশ্চর্য হওয়ার মত। ধন্যবাদ সবাইকে।’

উইল নেলসনের হয়তো শেষ গ্র্যামি!

মার্কিন সঙ্গীত তারকা উইল নেলসনের বয়স ঠেকেছে ৮৪তে। এই বয়সেও গানের সঙ্গে নিয়মিত রয়েছেন তিনি। এই সময় ক্যারিয়ারের ঝুলিতে জমা হলো গ্র্যামির আরো একটি পুরস্কার। সেরা একক পারফর্মের জন্য ৬২তম গ্র্যামি পুরস্কার পান তিনি।

ভাইরাল প্রিয়াঙ্কা

এই মঞ্চেই স্বামী নিকের সঙ্গে ৬২তম গ্র্যামি অ্যাওয়ার্ডসে উপস্থিত ছিলেন প্রিয়ঙ্কা চোপড়া। নিকের সঙ্গে রেড কার্পেটে যাওয়ার আগেই নিজের লুক সবার সঙ্গে শেয়ার করেন প্রিয়ঙ্কা চোপাড়া। সোশ্যাল মিডিয়ায় সেই লুক ছড়িয়ে পড়ে মুহূর্তে। ছবি শেয়ার করে তিনি ক্যাপশনে লেখেন প্রি-গ্র্যামিজ। এবার তাঁর পোশাক ডিজাইনার নিকোলাস জেবরানে। তারই তৈরি প্যাস্টেল শেডের শার্টিন গাউন পরলেন অভিনেত্রী।

প্রথম কেবল পোশাকই নয়, ছিল ম্যাচিং করা স্টিলেটো। কিন্তু মেক-আপ অতি সাধারণ। ছিমছাপ এক কথায় বিতর্ক বিহীন এক নিপাট সুন্দর লুক। তবে এই ছবির পরেই যে লুক তিনি পোস্ট করলেন তা মুহূর্তে ভাইরাল হল সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই ছবিতে আবারও উষ্ণতা ছড়ালেন প্রিয়ঙ্কা।

‘স্পিচলেস’ গানের জন্য সেরা দ্বৈত বা দলগত পারফরমার হয়েছেন ড্যান প্লাস শে। ‘হোয়াইল আ’ম লিভিং’ গানটি সেরা কান্ট্রি অ্যালবাম হয়েছে। সেরা কান্ট্রি গানও হয়েছে এই অ্যালবামের গান ‘ব্রিং মাই ফ্লাওয়ার্স নাউ’। সেরা র্যাপ হয়েছে ইগোরের ‘টাইলার, দ্য ক্রিয়েটর’। সেরা ‘র্যাপ পারফরমেন্স’ হয়েছে ‘র্যাকস ইন দ্য মিডল’ ও ‘হাইয়ার’ গানে। সেরা ‘র্যাপ সং’ হয়েছে জার্মেইন কোলের ‘আ লট’। সেরা রক গান হয়েছে ‘দিস ল্যান্ড’। সেরা রক অ্যালবাম হয়েছে ‘সোস্যাল কিউস’। সেরা ‘অলটারনেটিভ’ গানের অ্যালবাম হয়েছে ‘ভ্যাম্পায়ার উইকেন্ডের ফাদার অব দ্য ব্রাইড’।