বৃষ্টিতে ভেসে গেল শেষ ম্যাচ – Daily Bhorer Potrika

বৃষ্টিতে ভেসে গেল শেষ ম্যাচ

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: জানুয়ারি ২৮, ২০২০

টি-টোয়েন্টির শীর্ষে পাকিস্তানই

শেষটা ভালো করার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। কিন্তু প্রকৃতির বাধায় সেটা আর হলো না। লাহোরে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে। ফলে, ২-০ ব্যবধানে সিরিজটা আগেই জিতে নিয়েছে বাবর আজমের দল।

ম্যাচ পরিত্যক্ত হওয়ার মধ্যদিয়ে পাকিস্তানের টি-টোয়েন্টি র্যাংকিংয়ের শীর্ষ স্থান ধরে রাখাটা নিশ্চিত হলো। তাদের রেটিং পয়েন্ট ২৭০। যদিও, দলটির খুব কাছেই অবস্থান করছে অস্ট্রেলিয়া। মাত্র এক রেটিং পয়েন্টের ব্যবধান নিয়ে দ্বিতীয় স্থানে আছে অ্যারন ফিঞ্চের দল।

অন্যদিকে চলতি সিরিজে একটা ম্যাচও জিততে না পারা বাংলাদেশ আগের মতোই আছে র্যাংকিংয়ের নবম স্থানে। মাহমুদউল্লাহ রিয়াদের দলের রেটিং পয়েন্ট ২২৭। বাংলাদেশের ঠিক ওপরেই, মানে অষ্টম স্থানে আছে শ্রীলঙ্কা। তাদের রেটিং পয়েন্ট ২৩৬।

অন্যদিকে দশম স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের চেয়ে চার রেটিং পয়েন্টে পিছিয়ে আছে তারা। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে গতকাল সোমবার ম্যাচ শুরুর আগে থেকেই ছিল বৃষ্টি। ফলে, টসই হতে পারেনি বৃষ্টির দাপটে। একবার উইকেটের কভার সরানো হয়েছিল। কিন্তু সেটা খুব বেশি ক্ষণ স্থানীয় হয়নি। আবারও নামে বৃষ্টি। লম্বা সময় অপেক্ষার পর স্থানীয় সময় ৩টা বেজে ৫৫ মিনিটে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন দুই আম্পায়ার। গতকাল রাত দুটা নাগাদ বিশেষ এক ফ্লাইটে ঢাকায় ফিরেছে বাংলাদেশ দল।

প্রথম টেস্ট খেলতে আগামী মাসের শুরুতে আবার পাকিস্তান যাবে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে আগামী সাত ফেব্রুয়ারি শুরু হবে সেই ম্যাচ। পরে এপ্রিলে আবার সফরে যাবে কোচ রাসেল ডমিঙ্গোর দল। তৃতীয় দফায় করাচিতে একটি করে ওয়ানডে ও টেস্ট খেলবে তারা।

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটা মোটেও ভালো গেল না বাংলাদেশ দলের। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ হেরেছিল পাঁচ উইকেটে। বাংলাদেশের ১৪১ রানের জবাবে তিন বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে গিয়েছিল পাকিস্তান। বোর্ডে আরো কিছু রান জমা করতে পারলে হয়তো চিত্রটা ভিন্ন হতে পারত।

দ্বিতীয় ম্যাচে অবশ্য সামান্যতম প্রতিরোধও গড়তে পারেনি বাংলাদেশ দল। এবার সফরকারী বাংলাদেশ দল হারে নয় উইকেটের বিশাল ব্যবধানে। তামিম ইকবাল ৫৩ বলে ৬৫ রান করলেও, বাংলাদেশ দল প্রথমে ব্যাট করতে নেমে করে মাত্র ১৩৬ রান। এই রান দিয়ে টি-টোয়েন্টি ম্যাচ জেতা যায় না। ফলাফল, মাত্র এক উইকেট হারিয়ে তিন ওভার দুই বল বাকি থাকতেই জয়ে পৌঁছে যায় পাকিস্তান, নিশ্চিত হয় স্বাগতিকদের সিরিজ জয়। দুই ম্যাচেই, শুরুর দিকে ধীরগতির ব্যাটিংয়ে বাংলাদেশ স্কোরবোর্ডে বড়ো রান জমা করতে ব্যর্থ হয়।