বিএনপি ব্লগারের নাগরিকত্ব বাতিলের দাবিতে ছাত্রলীগের পোস্টার – Daily Bhorer Potrika

বিএনপি ব্লগারের নাগরিকত্ব বাতিলের দাবিতে ছাত্রলীগের পোস্টার

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: ফেব্রুয়ারি ২৩, ২০২১

গতকাল সারাদেশ জুড়ে ছাত্রলীগের কর্মীরা বিভিন্ন এলাকায় জনসংযোগকালে যুক্তরাজ্য প্রবাসী বিএনপি ব্লগার খন্দকার মোহাম্মদ নাসির সারোয়ার -এর নাগরিকত্ব বাতিলের দাবিতে পোস্টারিং করে। এ বিষয়ে রাজনৈতিক অঙ্গনে, বিশেষ করে বিএনপি কর্মীদের মধ্যে এক ধরনের চাপা আতঙ্ক ও চাঞ্চল্য বিরাজ করছে।

উক্ত পোস্টারটি খন্দকার মোহাম্মদ নাসির সারোয়ার -এর ছবি সম্বলিত এবং এর মধ্যে লেখা ছিলঃ “জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। বিএনপি সন্ত্রাসী, খকন্দকার নাসির সারোয়ার-এর নাগরিকত্ব বাতিল কর, করতে হবে। প্রচারেঃ বাংলাদেশ ছাত্রলীগ।” ঢাকা, নড়াইল, খুলনা, রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলে নাসির সারোয়ার -এর নাগরিকত্ব বাতিলের ব্যাপারে ছাত্রলীগ উক্ত জন সংযোগ ও পোস্টারিং করে।

এই ব্যাপারে যুক্তরাজ্য বিএনপির নেতা জনাব আব্দুল মালেকের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমরা এই ব্যাপারটি শুনেছি। বিষয়টি খুবই হতাশাজনক। তবে শুধু নাসির নয়, আমাদের দলের বেশ কিছু নেতা কর্মীদের ব্যাপারে ছাত্রলীগ এমন কর্মকাণ্ড করছে যা নজিরবিহীন। তারা কোন অধিকারে বাংলাদেশের একজন নাগরিকের নাগরিকত্ব বাতিলের দাবি করতে পারে? দেশটা কি ওরা কিনে নিয়েছে? এটা কি মগের মুল্লুক নাকি? আমরা কি মধ্য যুগে বাস করি?” তিনি আরও বলেন, “এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে আমরা কঠোর নিন্দা জানাই এবং এই বাকশালী সরকারকে তাদের গদি ছেড়ে দিয়ে অবিলম্বে তত্ত্বাবধায়ক সরকারের তত্ত্বাবধায়নে নতুন ইলেকশন দেওয়ার দাবী জানাই।”

আমাদের এ প্রতিবেদক ঢাকার বিএনপি কেন্দ্রীয় অফিসের সাথে যোগাযোগ করলে বিএনপির মিডিয়া সেক্রেটারি শায়রুল কবির বলেন, “বিষয়টি খুবই দুঃখজনক এবং উদ্বেগের! খন্দকার মোহাম্মদ নাসির সারোয়ার একজন একনিষ্ঠ বিএনপি কর্মী। তিনি যুক্তরাজ্যে বসবাস করেন এবং যুক্তরাজ্য বিএনপির রাজনীতির সাথে জড়িত আছেন। তিনি নিয়মিত রাজনৈতিক বিভিন্ন বিষয়ে লেখালেখি করেন, একজন জনপ্রিয় ব্লগার। তাঁর বিরুদ্ধে এধরনের নোংরা আচরণ ন্যাকারজনক। এ বিষয়ে যুক্তরাজ্যের নেতারা ভালো বলতে পারবেন। আওয়ামীলীগ সরকার বিএনপি কর্মীদের কোণঠাসা করে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়।”

এই ব্যাপারে খন্দকার মুহাম্মদ নাসির সারোয়ার -এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আজ আবারো আওয়ামীলীগ ও ছাত্রলীগ একনায়কতন্ত্রের প্রমাণ দিলো। আমি রাজনীতির বিভন্ন বিষয়ে লেখালেখি, এটা আমার বাক-স্বাধীনতা। আমি বাংলাদেশে জন্মেছি, আমি বাংলাদেশী নাগরিক হিসেবে সবসময় গর্ববোধ করি। ওরা আমার নাগরিকত্ব বাতিল করার কে? আমি কি করেছি? সত্য বলা কি অপরাধ? আসলে এই অবৈধ সরকারের একনায়কতন্ত্র একদম ভেঙ্গে গুড়িয়ে দিতে হবে। আমার দেশের মানুষ আর কত সহ্য করবে? এই ভোট চোর আওয়ামীলীগ সরকার সকলের কথা বলার অধিকার কেড়ে নিয়ে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। এরকম আর কতদিন অগণতান্ত্রিকভাবে একটা দেশ চলতে পারে? স্বৈরাচারী শেখ হাসিনার নিপাত চাই।”

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডি এম পি)’র মিডিয়া সেল-এ এই বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি এই বিষয়ে কোন মন্তব্য করবেন না বলে আমাদের জানান।

খোঁজ নিয়ে জানা যায় খন্দকার মোহাম্মদ নাসির সারোয়ার দীর্ঘ দিন ধরে যুক্তরাজ্যে বসবাস করছেন। তিনি যুক্তরাজ্য বিএনপির রাজনীতির সাথে যুক্ত আছেন এবং নিয়মিত নিজস্ব ব্লগ ও বিভিন্ন ওয়েবসাইট এবং ম্যাগাজিনে রাজনীতির বিভিন্ন দিক তুলে ধরে লেখালেখি করেন। বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি ও তাঁর পুত্র তারেক রহমানের উপর করা মামলা প্রত্যাহারের দাবিতে লন্ডনে মাঠপর্যায়ে আন্দোলন ও করছেন দীর্ঘদিন ধরে। তাঁর লেখালেখিতে বিশেষ করে আওয়ামীলীগ সরকারের বিভিন্ন সমালোচনা লক্ষ্য করা যায়।