কোহলির বিশ্রাম প্রয়োজন: রবি শাস্ত্রী – Daily Bhorer Potrika

কোহলির বিশ্রাম প্রয়োজন: রবি শাস্ত্রী

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: এপ্রিল ২০, ২০২২

খারাপ সময়টা যেন কাটছেই না ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির। আন্তর্জাতিক অঙ্গনের পর চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) রান খড়ায় ভুগছেন কোহলি। তাই কোহলির বিশ্রাম প্রয়োজন বলে মনে করছেন ভারতীয় দলের সাবেক কোচ রবি শাস্ত্রী।

স্টার স্পোটর্সকে দেওয়া এক সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, ব্যাট হাতে মোটেও ছন্দে নেই কোহলি। তার এখন বিশ্রাম প্রয়োজন। আর সেটি ইংল্যান্ড সফরের আগে বা পরে।

আন্তর্জাতিক ও ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি আইপিএল মিলিয়ে শেষ ১০০ ম্যাচে সেঞ্চুরিহীন কোহলি। ২০১৯ সালের নভেম্বরে সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করেছিলেন কোহলি। কোলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরির পর ১৭টি টেস্ট, ২১টি ওয়ানডে ও ২৫টি টি-টোয়েন্টি আইপিএলের ম্যাচ খেলেন তিনি। কিন্তু কোন ইনিংসেই সেঞ্চুরি করতে পারেননি কিং কোহলি।

ফর্মহীনতা কাটাতে আইপিএলের পঞ্চদশ আসরে নিজেকে মেলে ধরার আশায় ছিলেন কোহলি। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে ৭ ম্যাচ খেললেও, এখনও সেঞ্চুরি তো দূরের কথা, হাফ-সেঞ্চুরির স্বাদও পাননি কোহলি।

৭ ইনিংসে ১১৯ রান করেছেন কোহলি। সর্বোচ্চ রান ৪৮। গড়- ১৯ দশমিক ৮৩। এ অবস্থায় মানসিকভাবে চাঙ্গা হতে কোহলির বিশ্রাম প্রয়োজন বলে মনে করেন শাস্ত্রী।

কোহলি অধিনায়ক থাকাকালীন  কোচ হিসেবে দায়িত্ব পালন করা শাস্ত্রী বলেন, ‘আমি এখানে সরাসরি একজনকে নিয়েই বলবো। কোহলি অনেক বেশি ক্লান্ত। কারো যদি বিশ্রামের প্রয়োজন হয়, সে অবশ্যই কোহলি। সেটা দুই মাসের হোক বা দেড় মাসের হোক। ইংল্যান্ড সফরের আগে বা পরে, যখনই হোক তার বিশ্রাম প্রয়োজন কারণ, তার মধ্যে এখনও পাঁচ থেকে ছয় বছরের ক্রিকেট পড়ে আছে। মানসিকভাবে বিষণ্ণ হয়ে তুমি সেটা হারিয়ে ফেলতে চাইবে না।’

সর্বশেষ আইপিএলে লক্ষ্ণৌ সুপার জায়ান্টদের বিপক্ষে শুন্য রানে আউট হন ব্যাঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্সের কোহলি। তবে ম্যাচটিতে ১৮ রানের জয় পায় ব্যাঙ্গালুরু। শাস্ত্রী বলেন, ‘যখন আমি (ভারত) কোচ ছিলাম তখন এটি প্রথম শুরু হয়েছিলো, আমি প্রথম বলেছিলাম, ছেলেদের প্রতি সহানুভূতি দেখাতে হবে। আপনি যদি চাপ সৃষ্টি করেন, এতে সমস্যার সৃষ্টি হবে এবং তাদের সেরাটা বের হবে না। তাই আপনাকে অত্যন্ত সতর্ক থাকতে হবে।’