‘তোমার সঙ্গে যা করলে ব্যথিত হও, অন্যের সঙ্গে তা করো কিভাবে?’ – Daily Bhorer Potrika

‘তোমার সঙ্গে যা করলে ব্যথিত হও, অন্যের সঙ্গে তা করো কিভাবে?’

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: এপ্রিল ২৪, ২০২০

অনেকেই বলছেন, করোনাভাইরাস আল্লাহর গজব। তাদের যুক্তি ইসলামবিরোধী চাল চলনের জন্যই এ গজব দিয়েছেন আল্লাহ। অন্যদিকে ভারতে অনেক হিন্দু বলছেন, মুসলমানদের জন্য সে দেশে করোনাভাইরাস এসেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে বিতর্ক।

বিষয়টি চোখে পড়েছে বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকীর। তিনি বলেন‌, যে আচরণ অন্যে তোমার সঙ্গে করলে তুমি ব্যথিত হও বা অন্যায় মনে করো, অন্যের জন্য তুমি সেই আচরণ করো কীভাবে?  অর্থাৎ এ দেশের একদল মুসলমাদের দাবী, হিন্দু এবং বিধর্মীদের জন্যই করোনার গজব আসছে! একই দাবী যখন হিন্দুরা ভারতে মুসলামনদের বিরুদ্ধে তোলে, তখন সেটা খারাপ বলো কিভাবে?’

ফেসবুকে বিষয়টি নিয়ে বিস্তর লিখেছেন ‘টেলিভিশন’ ছবির এ নির্মাতা। ফারুকী লিখেছেন-

”সঙ্গত কারণেই অনলাইনভিত্তিক বিশাল ওয়াজ ইন্ডাস্ট্রির ব্যাপারে আমার খুব একটা ধারণা ছিলো না! শনিবার বিকেলের সেন্সরঘটিত জটিলতার সময় যখন আমাদের নাস্তিক ঘোষণা করে মৃত্যুদণ্ডের দাবিতে শত শত ওয়াজের লিংক ছড়াইয়া পড়লো, তখন আমি প্রথম জানলাম যে এইরকম একটা অনলাইন কেন্দ্রিক ওয়াজ ইন্ডাস্ট্রি গড়ে উঠছে! তারপর তাদের কথা প্রায় ভুলেই গেছিলাম। এবার করোনার সময় আবার তারা নিউজফিডে আবির্ভূত হইলো! যেহেতু এখন হাতে অঢেল সময়, সেহেতু বেশ কিছু দেখার সুযোগ হইলো! দেখে সত্যি তব্দা খাইয়া রইলাম! মনে হইলো এদের মধ্যে অনেকেই মোটামুটি বড় মাপের স্টোরিটেলার! অবলীলায় প্রচুর গল্প বানিয়ে সত্যের মতো করে ছেড়ে দেন! আমি কিছু দিন আগে একটা কাজে বেশ কিছু সেলিব্রেটির পেজ স্টাডি করতেছিলাম, জানার জন্য ওখানে কারা কমেন্ট করে, কী কমেন্ট করে! দেখলাম, এক দল কমেন্ট করে ঐ সেলেব্রিটির কাজ সম্পর্কে! আরেক দল তার ব্যাক্তিজীবন সম্পর্কে! আর একটা বিশাল দল কমেন্টে লিখে, ‘ঐ হিজাব কই’, ‘তোমাদের মতো মেয়েদের জন্যই এই করোনার গজব আসছে পৃথিবীতে’, ‘এরা নামে মুসলমান, আসলে হিন্দু’, ‘হিন্দু এবং বিধর্মীদের জন্যই করোনার গজব আসছে’! ঐসব মিসোজিনিস্ট কমেন্ট এবং হেট স্পিচের সাথে দেখলাম এইসব ওয়াজের নিবিড় সম্পর্ক। বুঝলাম এগুলোর উৎপত্তি কোত্থেকে হইতেছে! ভারতে যখন মুসলমানদের করোনার কারণ বলে গাল দেয়া হয়, হিজাব পরার কারণে তিরষ্কার করা হয়, বা মুসলমানদের আলাদা ওয়ার্ডে চিকিৎসার কথা হয়, তখন ইনারা প্রতিবাদ করেন! এবং সেই প্রতিবাদ যৌক্তিকও বটে! আমিও করি!”