‘ফুটবলে বাংলাদেশকে সহায়তা করবে ব্রাজিল’ – Daily Bhorer Potrika

‘ফুটবলে বাংলাদেশকে সহায়তা করবে ব্রাজিল’

লেখক: প্রতিবেদক ঢাকা
প্রকাশ: মার্চ ২০, ২০২০

ফুটবলের উন্নয়নে ব্রাজিল ও বাংলাদেশের সম্পর্ককে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সমঝোতা স্মারক সই করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপির সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভা শেষে প্রতিমন্ত্রী বলেন, ব্রাজিল বিশ্ব ফুটবলে অত্যন্ত শক্তিশালী একটি দল। আমরা আমাদের দেশের ফুটবলের উন্নয়নে ব্রাজিলের সঙ্গে কাজ করতে চাই। আমরা বিশ্বাস করি, ব্রাজিল থেকে দক্ষ ও অভিজ্ঞ কোচ এনে আমাদের কোচ ও প্রশিক্ষকদের প্রশিক্ষণ দিতে পারলে ভালো ফলাফল পাব। আমাদের কোচ বা খেলোয়াড়দেরও ব্রাজিলে উন্নততর প্রশিক্ষণে পাঠাতে হবে। এ জন্য তাদের সঙ্গে একটি সমঝোতা স্মারক সইয়ের ব্যাপারে আমরা নীতিগত সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, গত বছর আমরা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে চারজন বাছাইকৃত তরুণ উদীয়মান ফুটবলার (অনূর্ধ্ব-১৭) ব্রাজিলে পাঠিয়েছিলাম। তারা ওই দেশে ভালো পারফরম্যান্স দেখিয়েছে। আমরা এবার চাইব একটি পূর্ণাঙ্গ দল পাঠাতে। একই সঙ্গে বালিকা ফুটবলারদের পাঠানোর বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি। আমরা চাইব, বাছাইকৃত নারী ফুটবলারদের ব্রাজিলের বাইরে অন্য কোনো দেশে পাঠাতে। সে লক্ষ্যেও আমরা কাজ করছি।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের নারী ফুটবলাররা অত্যন্ত ভালো করছে। এবারই আমরা প্রথমবারের মতো বালিকাদের জন্য বঙ্গমাতা ফুটবল সফলভাবে আয়োজন করেছি। সত্যিকার অর্থে ফুটবলের উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের কোনো বিকল্প নেই।

সভায় যুব ও ক্রীড়া সচিব মো. আকতার হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগের ক্রীড়াবিষয়ক সম্পাদক হারুনর রশীদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব, ক্রীড়া পরিদপ্তরের পরিচালক, বিকেএসপির মহাপরিচালক ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদকসহ বিশিষ্ট ক্রীড়া সংগঠকরা উপস্থিত ছিলেন।